Toriqul Islam Tusher

SEO Expert

Digital Marketer

Freelancer

Toriqul Islam Tusher

SEO Expert

Digital Marketer

Freelancer

Blog Post

এসইও ও সার্চইঞ্জিন কি? [লেকচার পর্ব ১] | Bangla

October 28, 2020 SEO
এসইও ও সার্চইঞ্জিন কি? [লেকচার পর্ব ১] | Bangla

সম্মানিত ভিসিটর আজকের টিউন করার আগে আপানাকে সালাম দিয়ে শুরু করলাম “আসলামু আলাইকুম”। আশাকরি ভালো আছেন। আমি তরিকুল ইসলাম (তুষার) আপনাদের জন্য নিয়ে আসলাম এসইও এর পরিপূর্ণ টিউটোরিয়াল যারা নিজেদের সাইটে এসইও করতে চান তারা আমার টিউটোরিয়াল গুলো দেখে খুব সহজে করতে পারেন। তাছাড়া আপনারা যারা বিভিন্ন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কাজ করতে চান তারাও আমার টিউটোরিয়াল দেখতে পারেন। এছাড়াও যে কেউ আমার টিউটোরিয়াল দেখে এসইও শিখতে পারবেন এবং  তার ওয়েবসাইট এসইও করতে পারবেন।

এসইও কি?

গুগল সহ বিভিন্ন সার্চ ইঞ্জিনের সাথে আপনার ওয়েবসাইট/ব্লগ এর যে লেনদেন সেটাই এক কথায় এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন।আরো সহজ ভাবে বলা যায়: যদি আমরা একটি গান ডাউনলোড করতে চাই, তাহলে আমরা সাধারণত যে কাজটি করি তা হল google এ আমরা ঐ গানের লাইনটি লিখে search করি। এখন লক্ষ্য করুন আমরা search button press করার পর google কিছু website এর নাম দেখায় যেখানে আমরা ঐ গানটি পেতে পারি। এভাবে google প্রতি page এ ১০টি ওয়েরসাইটএর নাম দেখায়। এখন আপনার মনে প্রশ্ন জাগতেই পারে কেন কিছু সাইট প্রথম পেজে আসলো, আর কেনইবা বাকি ওয়েবসাইটগুলো পেছনের পেজে গেলো – google কি ইচ্ছা মত করছে নাকি এর পেছনে অন্য কোন কারণ আছে? নিশ্চয় প্রথমপেজের সাইটগুলোর মধ্যে বিশেষ কিছু আছে, যা অন্য সাইটগুলাতে নাই। এই বিশেষ কিছুই হল seo এর কৌশল, যার মাধ্যমে আপনিও আপনার ওয়েবসাইটটিকে প্রথম পেজে নিতে পারেন। আর প্রথম পেজ মানেই বেশি বেশি ভিজিটর।

সার্চ ইঞ্জিন কি?

সার্চ ইঞ্জিন হচ্ছে এক ধরনের অনলাইন মেশিন যেটি আপনাকে বিভিন্ন তথ্য মুহূর্তের মধ্যে পুরো ইন্টারনেট ঘেটে বের করে দিতে সক্ষম।এটি হয়ে থাকে এক সেকেন্ডেরও কয়েকশ গুন কম সময়ের মধ্যে।

কয়েকটি সুপরিচিত সার্চ ইঞ্জিন সমূহঃ

    • ১.গুগল.কম-www.google.com
    • .ইয়াহু.কম-www.yahoo.com
    • ৩.বিং.কম-www.bing.com
    • ৪.আস্ক.কম-www.ask.com

এছাড়াও পুরো বিশ্বে আরো জানা অজানা কয়েক হাজার সার্চ ইঞ্জিন রয়েছে।

seo কে সাধারণত ২ভাগে ভাগ করা হয়:

  • On Page Seo এবং
  • Off page seo.

প্রথমেই আমাদের জানা উচিৎ search কিভাবে কাজ করে?

  • Crawler – এটা প্রধানত বিভিন্ন ওয়েবসাইট থেকে Information Collect করে (spider, robot/bot মাধ্যমে) এখানে Search Engine or SE প্রধানত যেকোন link কে follow করে তারপর তথ্য সংগ্রহ করে এবং তাদের ডাটাবেসএ সেই তথ্য সংরক্ষণ করে।
  • Algorithm – এখানে search engine প্রাপ্ত information গুলো বিশ্লেষণ করে, বিভিন্ন page এর content এর relevancy ও quality অনুযায়ী ranking প্রদান করে। SE এর Algorithm অনেক factor এর উপর নির্ভর করে।

seo এর ব্যবহার:

ধরুন আপনার একটি Baseball বিষয়ক সাইট আছে যা বর্তমানে #১০ এ অবস্থান করছে। আপনি চাচ্ছেন কেউ যদি search engine এ “Baseball Cards” লিখে search করে তাহলে এটি #১ অবস্থানে দেখাবে – এটা করতে হলে আপনাকে ঐ সাইট এর seo করতে হবে। seo সাধারণত কোন popular search term বা keyword ব্যবহার করে করা হয়। এখন আপনি যদি seo করে আপনার Brand name কে উপরের দিকে নিতে চান এবং সফলও হন, তাহলেও এটিকে ঠিক seo বলা যায় না। কারণ search engine যথেষ্ট smart এবং se আপনার company name ও keyword কে খুব সহজেই আলাদা করতে পারে। আর প্রধান ব্যাপার হল, যে keyword এর জন্য যত প্রতিযোগীতা, সেই keywordএ rank করা তত কঠিন।

এই জন্য seo শুরু করার আগে কিছু planning করে নেয়া ভাল। ধরুন, আপনি একটি নতুন সাইট খুললেন, যে বিষয়ে আগে থেকেই লাখ লাখ প্রতিযোগী আছে, আর অন্য একজন একটা সাইট বানাল যে বিষয়ে হয়ত ১০০০টা সাইট আছে, এখন আপনিই বলুন কোথায় প্রতিযোগীতা করা সহজ হবে লাখের ভেতরে না হাজার এর ভিতরে?

এই কারণে সাইট এর সঠিক seo planning এর জন্য সঠিক keyword নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ। keyword selection ঠিক না হলে আপনি আপনার কাঙ্খিত ফলাফল পাবেন না। কারণ কোন মানুষ যখন Search engine কোন কিছু খোজে তখন এই search term গুলো ব্যবহার করে। কাজেই আপনি যদি না জানেন যে মানুষ কি খুজছে, তাহলে আপনি কিভাবে তাদের প্রয়োজন পূরণ করবেন।

এখন থেকে নিয়মিত এসইও বাংলা টিউটোরিয়াল দেয়া হবে আর আমার ফেসবুক পেজ এ লাইক দিতে ভুলবেন না।

NB: কারো যদি এসইও নিয়ে কোন সমস্যা থেকে থাকে তাহলে আমার ফেসবুক পেজ মেসেজ করতে পারেন।

Write a comment